মানবিক মূল্যবোধ বিকাশে চাই সাংস্কৃতির বিকাশ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী সংস্কৃতিক সংগঠন পারাবারের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘মাতব্বরের দেশপ্রেম’ নাটক প্রদর্শনী ও বার্ষিক সাংস্কৃতিক উৎসব ২০১৬। চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে এ উৎসব অনুষ্ঠিত হয়।
পরিচালক জিয়াউল ইসলাম জুবেলের সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুবুল মাওলা লিপন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মাহমুদুল হাসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান এস. এম. শামছুল হক প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন, মানবিক মূল্যবোধ বিকাশে চাই শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির বিকাশ।
বক্তারা বলেন, সংস্কৃতি অর্থ শালীন জীবন বোধ। শিক্ষা-সভ্যতা থেকে এই জীবনবোধ জন্ম নেয়। সংস্কৃতির বিকৃতিরূপ হচ্ছে অপসংস্কৃতি। সংস্কৃতি যেমন মানুষকে বিকশিত করে আনন্দিত ও প্রেমময় করে, তেমনি অপসংস্কৃতি মানুষের জীবনকে বিকৃত করে। চিন্তাকে কুলষিত করে। সেকারণে সমাজ উন্নয়নে শিক্ষা সাহিত্য সংস্কৃতির বিকাশের কোনো বিকল্প নেই। সুস্থ সাংস্কৃতিক কর্মকা- উপহার দেয়ার জন্য ‘পারাবার’ এর থিয়েটার বিভাগ নান্দনিক নাট্য সম্প্রদায়ের বার্ষিক সাংস্কৃতিক উৎসব ও নাটক প্রদর্শনীতে বক্তারা এই আহ্বান জানান। মাতব্বরের দেশপ্রেম নাটকের নির্দেশনায় ছিলেন হোসনে মুরাদ তারিফ।
Share on Google Plus

0 comments: